বেলেঘাটা রাসমেলা প্রাঙ্গনেই অনুষ্ঠিত হবে বিদূষক নাট্যমণ্ডলী আয়োজিত নাট্যোৎসব 


  • January 1, 2023
  • (0 Comments)
  • 184 Views

গ্রাউন্ডজিরো : ঠিক যেখানে তৃণমূল নেতার হাতে হেনস্থার শিকার হতে হয়েছিল অভিনেতা ও নাট্য নির্দেশক অমিত সাহাকে, জোর করে বন্ধ করে দেওয়া হয়েছিল বিদূষক নাট্যমণ্ডলী আয়োজিত নাট্যোৎসব, সেই বেলেঘাটা রাসমেলা প্রাঙ্গনেই আগামী ১৪ ও ১৫ জানুয়ারি অনুষ্ঠিত হতে চলেছে দু’দিন ব্যাপী এই নাট্যোৎসব।

 

নাট্যোৎসবটি হওয়ার কথা ছিল গত ২৪ ও ২৫ ডিসেম্বর। কিন্তু ২৩ ডিসেম্বর বেলেঘাটার অঞ্চলের ৩৪ নম্বর ওয়ার্ডের পৌরমাতা অলোকানন্দা দাসের পিতা স্থানীয় তৃণমূল নেতা অলোক দাস ও তার অনুগামীরা কেক উৎসব পালনের নামে বেধরক মারধর করেন অভিনেতা অমিত সাহাকে। মঞ্চ ভেঙে দিয়ে, ফ্লেক্স পোস্টার ছিড়ে দিয়ে বন্ধ করা হয় নাট্যোৎসব।

 

এরপর এই ঘটনা জানাজানি হতেই পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে আসে প্রতিবাদের ঢেউ। নাট্যদলগুলি থেকে শুরু করে বিশিষ্ট নাট্যব্যক্তিত্বরা, অভিনেতা, মানবাধিকার সংগঠন, ছাত্রছাত্রী সংগঠন ও সাংস্কৃতিক জগতের নানা অংশ থেকে প্রতিবাদ ধ্বনিত হয় এই ঘটনার বিরুদ্ধে। ২৮ ডিসেম্বর  ফুলবাগান সুকান্ত মঞ্চের সামনে একটি প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়, যেখানে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক জগতের ব্যক্তিত্বরা। এর পাশাপাশি সোশ্যাল মিডিয়াতেও সাধারণ মানুষ তীব্র প্রতিবাদ জানান। অবশেষে প্রতিবাদের চাপে নতি শিকার করতে বাধ্য হল তৃণমূল।

 

পৌরমাতা অলোকানন্দা দাস, অলোক দাস-সহ তৃণমূলের উচ্চস্তরীয় নেতৃত্ব তাপস রায়, সুব্রত বক্সী এই ঘটনাকে অনভিপ্রেত ও দুঃখজনক বলে বিবৃতি দিয়েছেন। এবং আগামী দিনে এরকম ঘটনা যাতে অন্য যে কোনো নাট্যদল বা সাংস্কৃতিক গোষ্ঠী বা ব্যক্তিদের সঙ্গে না ঘটে সেই ব্যাপারেও আশ্বস্ত করেছেন তাঁরা। অভিনেতা অমিত সাহা বিবৃতির মাধ্যমে জানিয়েছেন যে আগামী ১৪ ও ১৫ জানুয়ারি, ওই রাসমেলা প্রাঙ্গনেই পূর্ববর্তী পরিকল্পনা অনুযায়ী অনুষ্ঠিত হবে নাট্যোৎসব। বিদূষক নাট্যমণ্ডলী আহ্বান জানাচ্ছে এই নাট্যোৎসবে সবাইকে সামিল হওয়ার জন্য।

 

পড়ুন : আক্রান্ত অভিনেতা-নাট্যকার, বন্ধ হল বিদূষক-এর নাট্টোৎসব, প্রতিবাদে নাট্য ও মানবাধিকার কর্মীরা

 

Share this
Leave a Comment