যৌনকর্মী ও রূপান্তরকামীদের দাবি নিয়ে নির্বাচন প্রার্থীদের মুখোমুখি ভোটদাতারা


  • April 13, 2021
  • (0 Comments)
  • 654 Views

গ্রাউন্ডজিরো প্রতিবেদন

 

গত ১২ এপ্রিল দুর্বার মহিলা সমন্বয় কমিটি ও বলরাম দে স্ট্রীট আনন্দম-এর উদ্যোগে কলকাতার সোনাগাছি এলাকায় রাজ্যের চলতি বিধানসভা নির্বাচনের বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীদের সঙ্গে এই এলাকার যৌনকর্মী ও রূপান্তরকামী মানুষদের এক সরাসরি আলাপচারিতার আয়োজন করা হয়। যৌনকর্মী ও রূপান্তরকামী জনগোষ্ঠীর মানুষদের উপস্থিতি চোখে পড়ার মতো হলেও রাজনৈতিক দলের প্রার্থীদের সময় মতো উপস্থিত হতে না পারা ও কয়েক জনের অনুপস্থিতি সমাজের তথাকথিত প্রান্তিক মানুষদের সঙ্গে ভোটপ্রার্থীদের মুখোমুখি দাবিদাওয়া ও কাজের পরিকল্পনা বিষয়ে মতামত আদানপ্রদানের অনুষ্ঠানটিকে কিছুটা হলেও ব্যহত করে।

 

এদিনের অনুষ্ঠানে হাজির ছিলেন সিপিএম-এর জীবন সাহা, তৃণমূল কংগ্রেসের দেবাশীষ কুমার এবং বিজেপির কল্যাণ চৌবে ও সন্দীপন বিশ্বাস। যৌনকর্মীদের তরফ থেকে দাবিপত্রে যে দাবিগুলি তুলে ধরা হয়েছিল, সেগুলি হল – (১) যৌনকর্মীদের স্বার্থ বিরোধী আই.টি.পি.এ আইনের ধারাগুলিকে পরিবর্তন করা (সুপ্রীম কোর্টের নিযুক্ত কমিটির নির্দেশ অনুযায়ী), (২) সরকারি শ্রম তালিকায় যৌনপেশাকে অর্ন্তভুক্ত করা, (৩) রাজ্য ও কেন্দ্রীয় স্তরে পাচার প্রতিরোধে স্বশাসিত বোর্ডের স্বীকৃতি ও তার প্রসারে সরকারি দপ্তরের মাধ্যমে আর্থিক অনুদান নিশ্চিত করা, (৪) যৌনপল্লীতে চাঁদার জুলুমবাজি, ছিনতাই ও পুলিশি অত্যাচার বন্ধ করা। রূপান্তরকামীদের পক্ষ থেকে যে দাবিগুলি তুলে ধরা হয় সেগুলি হল – (১) রূপান্তরকামীদের তৃতীয় লিঙ্গের স্বীকৃতি প্রদান, (২) রূপান্তরকামীদের বিভিন্ন সামাজিক সুরক্ষার ব্যবস্থা টি.জি. ওয়েলফেয়ার বোর্ডের মাধ্যমে লাগু করা, (৩) রূপান্তরকামীদের স্বাস্থ্যসহ বিভিন্ন পরিষেবা নেওয়ার ক্ষেত্রে সমস্ত ধরনের বিমাতৃসুলভ আচরণ বন্ধ করা, (৪) রূপান্তরকামীদের জন্য শিক্ষা প্রতিষ্ঠানে সংরক্ষণ এবং সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি সংরক্ষণের ব্যবস্থা করা।

 

 

এই মুহূর্তে সারা রাজ্যে দুর্বারের সঙ্গে নথিভুক্ত যৌনকর্মীর সংখ্যা প্রায় ৬৫,০০০, তাছাড়াও যারা আসা-যাওয়ার ভিত্তিতে এই পেশার সঙ্গে যুক্ত তাদের যুক্ত করলে মোট সংখ্যা প্রায় ১ লাখের কাছাকাছি। এই বিরাট সংখ্যক ভোটদাতাদের দাবিদাওয়াগুলি নিয়ে দীর্ঘ ২৫ বছর ধরে দুর্বার লড়াই করে চলেছে। প্রতিটি বিধানসভা, লোকসভা নির্বাচনের আগেই যৌনকর্মীদের দাবিগুলি বিভিন্ন রাজনৈতিক দলের কাছে পৌঁছে দেওয়া সংগঠনের কর্মসূচীর মধ্যে থাকে। এর সঙ্গে রূপান্তরকামী মানুষদের দাবিদাওয়াগুলিও যুক্ত হয়েছে, যেহেতু তাদের একটা বড় অংশ বা তাদের পরিবার এই পেশার সঙ্গে যুক্ত। এদিনের আলাপ আলোচনায় এই দুই প্রান্তিক জনগোষ্ঠীর দাবিগুলি স্পষ্টভাবে উঠে এলেও, নির্বাচনের প্রার্থীদের দিয়ে যাওয়া প্রতিশ্রুতিগুলি সরকার গঠন বা বিরোধী দল হিসাবে বিধানসভায় উপস্থিত থাকা কালে কতটা কার্যকর হবে তার জন্য প্রত্যেক বারের মতো হয়তো অপেক্ষাই করতে হবে।

 

 

 

 

Share this
Leave a Comment